1. admin@dhakareport.com : Dhakareport.Online :
  2. news.dhakareport@gmail.com : Ripon Salauddin : Ripon Salauddin
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০১:৩৮ পূর্বাহ্ন

চীনে ‘ফুজিয়ান’ নামে নতুন বিমানবাহী রণতরীর উদ্বোধন

Reporter Name
  • Update Time : শনিবার, ১৮ জুন, ২০২২
  • ২৩ Time View

নিজেদের তৃতীয় ও সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন বিমানবাহী রণতরী উদ্বোধন করেছে চীন। তাইওয়ানের বিপরীতে অবস্থিত প্রদেশের সাথে মিলিয়ে এর নাম রাখা হয়েছে ‘ফুজিয়ান’।

আজ শুক্রবার (১৭ জুন) এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে সাংহাইয়ের জিয়াংনান শিপইয়ার্ডে ফুজিয়ান উদ্বোধন করা হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন দেশটির নৌবাহিনীর কর্মকর্তারা ও কেন্দ্রীয় সামরিক কমিশনের ভাইস চেয়ারম্যান শু কিলিয়াং।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ফুজিয়ান রণতরীটিতে পূর্ণ দৈর্ঘ্যের ফ্লাইট ডেকসহ ক্যাটাপল্ট লঞ্চ সিস্টেম রয়েছে।

এর আগে লিয়াওনিং ও শ্যানডং নামে দুটি রণতরী চীনের নৌবাহিনীতে যোগ করা হয়। এর মধ্যে লিয়াওনিং চীন ১৯৯৮ সালে ইউক্রেনের কাছ থেকে কিনে পুনসজ্জিত করে।

পৃথিবীর সবচেয়ে বড় সেনাবাহিনীকে ঢেলে সাজানো প্রেসিডেন্ট শি জিনপিং-এর অন্যতম এজেন্ডা। বর্তমানে একমাত্র যুক্তরাষ্ট্রের কাছেই চীনের চেয়েও বেশি সংখ্যক বিমানবাহী রণতরী রয়েছে, যার সংখ্যা ১১টি।

তাইওয়ান ও দক্ষিণ চীন সাগর নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে চীনের এই পদক্ষেপের উদ্দেশ্য পৃথিবীর কাছে তাদের সামরিক সক্ষমতাকে তুলে ধরা, এমনটাই মনে করছেন অনেকে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published.