1. admin@dhakareport.com : Dhakareport.Online :
  2. news.dhakareport@gmail.com : Ripon Salauddin : Ripon Salauddin
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১২:৪২ পূর্বাহ্ন

বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়েছে : ইইউ ডিজিজ এজেন্সি

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২
  • ২৫ Time View

ইউরোপীয় ইউনিয়নের ডিজিজ এজেন্সি প্রকাশিত আপডেড প্রতিবেদনে জানিয়েছে, মহামারি আকারে ছড়ানো দেশগুলোর বাইরে বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২১৯ জনে দাঁড়িয়েছে।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) বুধবার রাতে মহামারি সংক্রান্ত এক রিপোর্টে বলেছে, এক ডজনেরও বেশী দেশে যেখানে মাঙ্কিপক্স অস্বাভাবিক, বেশীর ভাগ ইউরোপে, কোন দেশে অন্তত একজনের সংক্রমণ শনাক্ত নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়, ‘এই প্রথমবারের মতো ইউরোপে সংক্রমণের চেইনগুলো পশ্চিম বা মধ্য আফ্রিকার সাথে পরিচিত মহামারি সংক্রান্ত সংযোগ ছাড়াই শনাক্ত করা হয়েছে, সেখানে এই রোগটি স্থানীয় পর্যায়ে রয়েছে।’

আক্রান্তদের বেশীর ভাগই যুবক, পুরুষদের সাথে যৌন সম্পর্কেযুক্ত হিসাবে তাদের চিহ্নিত করা হয়েছে। যুক্তরাজ্যে মাঙ্কিপক্স অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে, সেখানে মে মাসের প্রথম দিকে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত করা হয়, সেখানে বর্তমানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ জন। আক্রান্তের দিক থেকে এর পরেই রয়েছে স্পেনে ৫১ জন এবং পর্তুগালে ৩৭ জন। ইউরোপের বাইরে কানাডায় ১৫ জন এবং যুক্তরাষ্ট্রে ৯ জন।

২০ মে মাঙ্কিপক্স সংক্রমণের রিপোর্ট সংরক্ষণ থেকে বুধবার পর্যন্ত সংক্রমণ ৫ গুণ বৃদ্ধি পেয়েছে, ইইউ এজেন্সি বলেছে, ২০ মে ইউরোপে আক্রান্তের সংখ্যা ছিল ৩৮ জন।

ইসিডিসি এই সপ্তাহের শুরুতে বলেছিল সংক্রমণের ঝুঁকি ‘অত্যন্ত কম’ তবে সতর্ক করে দিয়েছিলো যে যাদের একাধিক যৌনসঙ্গী রয়েছে, যৌন অভিমুখিতা নির্বিশেষে তারা বেশী ঝুঁকিতে রয়েছে।  ক্লিনিকাল উপস্থাপনায় এটিকে হালকা বলে বর্ণনা করে বলা হয়েছে, এতে এখনো কারো মৃত্যু হয়নি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published.