1. admin@dhakareport.com : Dhakareport.Online :
  2. news.dhakareport@gmail.com : Ripon Salauddin : Ripon Salauddin
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:২৬ অপরাহ্ন

সম্রাটের উন্নত চিকিৎসা দরকার : বিএসএমএমইউ

Reporter Name
  • Update Time : সোমবার, ১৬ মে, ২০২২
  • ৬৪ Time View

ঢাকাঃ ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাঈল চৌধুরী সম্রাটের উন্নত চিকিৎসা দরকার বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নজরুল ইসলাম খান।

সোমবার (১৬ মে) সকালে সাংবাদিকদের এসব কথা জানান বিএসএমএমইউর পরিচালক।

নজরুল ইসলাম খান বলেন, যুবলীগ নেতা সম্রাটের চিকিৎসার বিষয়ে বোর্ড মিটিং হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয়েছে তার উন্নত চিকিৎসা দরকার। তার চিকিৎসা দেশেও হতে পারে বিদেশিও হতে পারে।

হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়ার বিষয়ে নজরুল ইসলাম বলেন, সম্রাট এখনও চিকিৎসাধীন, পুরোপুরি সুস্থ নন। আজ সকালেও তাকে চিকিৎসকরা পর্যবেক্ষণ করেছেন। কিছু ওষুধ পরিবর্তন করে দেওয়া হয়েছে। আরও ৩-৪ দিন পর্যবেক্ষণ করে তাকে ছাড়পত্র দেওয়া হবে।

‘তবে কার্ডিওলজিস্টদের বক্তব্য অনুযায়ী, সম্রাটের অ্যাডভান্সড স্টেজের চিকিৎসা দরকার। সত্যি কথা বলতে আমাদের দেশে সেই স্টেজের চিকিৎসার সুযোগ এখনও তৈরি হয়নি। দেশের বাইরে চিকিৎসাগুলো অ্যাভেইলেবল আছে। বোর্ডের সুপারিশ অনুযায়ী এই চিকিৎসাটি বাইরে করানো গেলেও ভালো,’- যোগ করেন তিনি।

এর আগে সম্রাটের চিকিৎসা নিয়ে হাসপাতালের মেডিকেল বোর্ডের চিকিৎসকরা জানিয়েছিলেন, পরিবার চাইলে সোমবারের পর তাকে হাসপাতাল থেকে নিয়ে যেতে পারবে।

‘সম্রাটকে হাসপাতাল থেকে কবে ছাড়ছেন’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পরিচালক বলেন, তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দিতে আরও তিন থেকে চার দিন সময় লাগবে।

পরিচালক জানান, সম্রাটের চিকিৎসার বিষয়ে ইতোমধ্যে বোর্ড মিটিং হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয়েছে তার উন্নত চিকিৎসা দরকার। আর তা দেশে কিংবা বিদেশে যেকোনো জায়গায় হতে পারে। তার অ্যাডভান্স ট্রিটমেন্ট দরকার।

গ্রেফতারের পর থেকে দীর্ঘসময় হাসপাতালে কাটানো সম্রাট গত বুধবার (১১ মে) অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় তিন শর্তে জামিন পান। ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান শুনানি শেষে তার জামিন মঞ্জুর করেন।

জামিনের শর্তগুলো হলো— আদালতের অনুমতি ব্যতীত দেশত্যাগ করতে পারবেন না সম্রাট, পাসপোর্ট জমা দিতে হবে এবং স্বাস্থ্যগত পরীক্ষার প্রতিবেদন ধার্যকৃত আগামী তারিখে জমা দিতে হবে।

সেদিনই তার জামিন হলেও অসুস্থতার কারণে হাসপাতাল থেকে ছাড়া পাননি আলোচিত এই যুবলীগ নেতা।

এদিকে জামিন হওয়ার পরদিন (১২ মে) বিএসএমএমইউর সি-ব্লকের অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দেখে সুস্থ মনে হলেও শারীরিকভাবে অসুস্থ ইসমাইল চৌধুরী সম্রাট হার্টের নানা সমস্যায় ভুগছেন।

তিনি বলেন, দূর থেকে তার কন্ডিশন দেখলে মনে হবে, তিনি সুস্থ একজন মানুষ বসে আছেন। কিন্তু একটু অনিয়ম হলে তার বড় ধরনের ক্ষতি হতে পারে। যেকোনো ধরনের স্ট্রেস রোগীর রোগ বাড়িয়ে দেয়। হৃদরোগের সঙ্গে এটি আরও বেশি সম্পৃক্ত। তাকে প্রিজনভ্যানে যখন নিয়ে আসা হতো, তখন তিনি অন্যরকম হয়ে যেতেন।

ওই সংবাদ সম্মেলনে বিএসএমএমইউ পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নজরুল ইসলাম খান জানান, কারাগার থেকে মুক্তি পেলেও হৃদরোগের ঝুঁকি বিবেচনায় সম্রাটকে আপাতত হাসাপাতালেই রাখতে চান তারা। তবে পরিবার চাইলে উন্নত চিকিৎসার জন্য অন্য কোথাও নিয়ে যেতে পারবে।

তিনি বলেন, দেড় বছর ধরে তিনি আমাদের অধীনে চিকিৎসাধীন। এতদিন তার চিকিৎসার ব্যাপারে আমরা জেল অথরিটিকে অভিভাবক ভেবেছি। এখন যেহেতু তিনি মুক্ত, আজ থেকে চিকিৎসার বিষয়ে তার অভিভাবকদের জানাবো। এখন তার অভিভাবকরা বিবেচনা করবেন, কোথায় তাকে চিকিৎসা দেওয়া হবে। দেশে নাকি বিদেশে।

হাসপাতালের কার্ডিওলোজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. হারিসুল হকের মতে— সম্রাটের ইলেকট্রিক ভাল্বের যে আধুনিক প্রযুক্তি দরকার সেটি এখানে নেই। এই প্রযুক্তিতে আমাদের এখনও দুর্বলতা রয়েছে। এতটা সক্ষম নই।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published.