Web-Stat web tracker নতুন আইনে ১২ পয়েন্ট কর্তনে ড্রাইভিং লাইসেন্স বাতিল। - Dhaka Report
জাতীয় সারা বাংলা

নতুন আইনে ১২ পয়েন্ট কর্তনে ড্রাইভিং লাইসেন্স বাতিল।

ডেস্ক রিপোর্ট: গাড়ি চালানোর সময় গাড়ির চালক কোনোভাবেই মোবাইল ফোনে কথা বলতে পারবেন না । মোবাইল ফোনে কথা বলতে বলতে গাড়ী চালাতেও পয়েন্ট কাটা যাবে।’

নিরাপদ সড়কের লক্ষে সড়ক পরিবহন আইন -২০১৮ মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। সোমবার (৬আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

এই আইনের বিভিন্ন ধারার সঙ্গে বিশ্বের উন্নত দেশগুলোর মতো মোটরযানের চালকের লাইসেন্স পয়েন্ট সিস্টেম রাকা হয়েছে। সড়কে গাড়ী চালানোর সময় মোটরযানের চালক দ্বারা সংগঠিত ছোট ছোট অপরাধের জন্য লাইসেন্স বাতিলের আগাম বার্তা হিসেবে এই সিস্টিমটি যুক্ত করা হয়েছে।

সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে নতুন আইনের ১১ ধারা বর্ণনা করেন।

তিনি জানান, নতুন সড়ক পরিবহন আইনের ১১ ধারায় বলা হয়েছে, মোটরযানের চালকের ড্রাইভিং লাইসেন্সে ১২টি পয়েন্ট দেওয়া হবে। এক একটি অপরাধের জন্য একটি পয়েন্ট কাটা যাবে। অপরাধ বাড়তে থাকলে পয়েন্ট কমতে থাকবে। এক সময় পয়েন্ট কাটাতে কাটতে ১২টি
পয়েন্ট শেষ হয়ে গেলে বা নীল হয়ে গেলে অোমেটিকভাবেই চালকের লাইসেন্স বাতিল হয়ে যাবে।

সচিব আরও জানান, সড়ক পরিবহন আইন-২০১৮ এর ১১ ধারায় বলা হয়েছে, রাস্তায় লাল বাতি অমান্য করে গাড়ি চালালে পয়েন্ট কাটা যাবে। নির্দিষ্ট স্থান রেখে গাড়ি পার্কিং করলে লাইসেন্সের পয়েন্ট কাটা যাবে। একই ভাবে সিটবেল্ট না বাঁধলে পয়েন্ট কাটা যাবে। ওভারিকিং নিষিদ্ধ এমন স্থান থেকে ওভারটেং করলেও পয়েন্ট কাটা যাবে। রাস্তা পারাপারের স্থানে পথচারীকে রাস্তা পারাপারের সুযোগ না দিলেও চালকের ড্রাইভিং লাইসেন্সর পয়েন্ট কাটা যাবে। এভাবে মোট ১২টি পয়েন্ট রাখা হয়েছে।

সচিবের তথ্য মতে ১১ ধারার আইনে আরও বলা হয়েছে, ‘গাড়ি চালানোর সময় গাড়ির চালক কোনোভাবেই মোবাইল ফোনে কথা বলতে পারবেননা। মোবাইল ফোনে কথা বলতে বলতে পাড়ী চালালেও পয়েন্ট কাটা যাবে।

সুত্র: বাংলা ট্রিবিউন

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *