1. admin@dhakareport.com : Dhakareport.com :
করোনা রোগীর প্লাজমা চিকিৎসার অনুমোদন যুক্তরাষ্ট্রে - Dhaka Report
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৫:৪২ অপরাহ্ন

করোনা রোগীর প্লাজমা চিকিৎসার অনুমোদন যুক্তরাষ্ট্রে

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৪ আগস্ট, ২০২০
  • ৮২ বার

আমেরিকান কর্তৃপক্ষ করোনা রোগীর চিকিৎসায় ডাক্তারদের প্লাজমা ব্যবহারের জরুরি অনুমোদন দিয়েছে। করোনা ভাইরাস নিয়ন্ত্রণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর তীব্র চাপ তৈরি হওয়ার প্রেক্ষাপটে রোববার ফুড এন্ড ড্রাগ প্রশাসন এক ঘোষণায় এ কথা বলেছে।

প্লাজমায় শক্তিশালী এন্টিবডি রয়েছে বলে মনে করা হয়। করোনায় আক্রান্ত কোন রোগীর দ্রুত সুস্থ হতে এবং মারাত্মক অসুস্থ হয়ে পড়া থেকে রক্ষা করতে প্লাজমা চিকিৎসাকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে।

এফডিএ’র এক বিবৃতিতে বলা হয়েছে, কোভিড -১৯ রোগীর চিকিৎসায় প্লাজমা সম্ভবত কার্যকর। এর সম্ভাব্য উপকারিতা সম্ভাব্য ঝুঁকিকে ছাড়িয়ে যায়।

যুক্তরাষ্ট্রে করোনা রোগীর চিকিৎসায় প্লাজমার ব্যবহার ইতোমধ্যে করা হচ্ছে। তবে বিশেষজ্ঞদের মধ্যে এর কার্যকারিতার মাত্রা নিয়ে এখনও বিতর্ক রয়েছে। এছাড়া কেউ কেউ এর পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়েও সতর্ক করেছে।

এদিকে ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, প্লাজমা চিকিৎসায় অবিশ্বাস্য সফলতা পাওয়া যাচ্ছে। এটি অসংখ্য জীবন রক্ষা করবে। তবে তার নিজস্ব স্বাস্থ্য কর্মকর্তারা এই চিকিৎসাকে সতর্কভাবে স্বাগত জানিয়েছে।

ওয়াশিংটন পোস্ট বলছে, ৭০ হাজারেরও বেশি ভাইরাস রোগী ইতোমধ্যে প্লাজমা চিকিৎসা নিয়েছে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ ও মৃত্যু দুটোই বিশ্বের মধ্যে সর্বোচ্চ।
করোনা মোকাবেলা নিয়ে কঠোর সমালোচনার মুখে রয়েছেন ট্রাম্প। নভেম্বরে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। পুনর্নিবাচনকে কেন্দ্র করে ট্রাম্পকে কঠোর লড়াই মোকাবেলা করতে হচ্ছে।
দেশটিতে ইতোমধ্যে ১ লাখ ৭৬ হাজারেরও বেশি লোক করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares