1. admin@dhakareport.com : Dhakareport.com :
মেক্সিকো সীমান্তে যুক্তরাষ্ট্র আরো ৩ হাজার ৭৫০ সৈন্য পাঠাচ্ছে : পেন্টাগন - Dhaka Report
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৯:৫৯ পূর্বাহ্ন

মেক্সিকো সীমান্তে যুক্তরাষ্ট্র আরো ৩ হাজার ৭৫০ সৈন্য পাঠাচ্ছে : পেন্টাগন

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৯
  • ২১ বার

যুক্তরাষ্ট্র মেক্সিকো সীমান্তে আরো ৩ হাজার ৭৫০ সৈন্য মোতায়েন করতে যাচ্ছে। রোববার পেন্টাগন একথা জানিয়েছে। সীমান্তে নিরাপত্তা বাড়াতে একটি দেয়াল নির্মাণের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জোর আহ্বানের প্রেক্ষাপটে এসব সৈন্য পাঠানো হচ্ছে।

খবর বার্তা সংস্থা এএফপি’র।

এর আগে নভেম্বর মাসে মধ্যবর্তী নির্বাচনের আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া নির্দেশের প্রেক্ষিতে মেক্সিকো সীমান্তে সৈন্যদের মোতায়েন করা হয়। অভিবাসন প্রত্যাশীরা নিজ দেশে সহিংসতা ও দারিদ্রতার হাত থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের জন্য মেক্সিকো সীমান্তে অপেক্ষা করছে। সেখানে অভিবাসন প্রত্যাশীদের ঢল নেমেছে।
কিন্তু এই মিশনে সৈন্যরা বেসামরিক সীমান্ত টহল এজেন্টদের সহায়তা করবে। তারা সীমান্তে এলার্মিং তার বসাবে ও সব ধরনের লজিস্টিক সার্পোট দেবে।

তবে এই মিশনটিকে ট্রাম্প বিরোধীরা কৃত্রিম সংকট তৈরি করে রাজনৈতিক ফায়দা নেয়ার কৌশল মনে করছেন।
পেন্টাগন এক বিবৃতিতে জানায়, ডিপার্টমেন্ট অব ডিফেন্স দক্ষিণপশ্চিম সীমান্তে সিবিপি (কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন) সদস্যদের সহায়তায় আনুমানিক ৩ হাজার ৭৫০ জন অতিরিক্ত মার্কিন সৈন্য মোতায়েন করবে। বিবৃতিতে আরো বলা হয়, তিন মাসের জন্য এই সৈন্যদের মোতায়েন করা হচ্ছে। সীমান্তে এই সৈন্য সংখ্যা বাড়িয়ে মোট ৪ হাজার ৩৫০ জনে উন্নীত করা হবে।
এ সব সৈন্য ২০১৯ সালের শেষ পর্যন্ত সীমান্তে ভ্রাম্যমান নজরদারি জোরদার করার পাশাপাশি স্থল বন্দরগুলোতে আনুমানিক ১৫০ মাইল এলার্মিং তার বসাবে।

এই বন্দরগুলো দিয়ে অভিবাসন প্রত্যাশীরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। এদিকে ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় তহবিল ছাড়ে সম্মত হতে কংগ্রেসকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন। এই ১৫ ফেব্রুয়ারির প্রাক্কালে এই খবরটি প্রকাশিত হল।
উল্লেখ্য, ট্রাম্প নির্বাচনী প্রচারণাকালে এই দেয়াল নির্মাণের অঙ্গীকার করেন।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares