1. admin@dhakareport.com : Dhakareport.com :
সিরিয়া নিয়ে পুতিন ও এরদোগানের বৈঠক - Dhaka Report
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৯:০৫ পূর্বাহ্ন

সিরিয়া নিয়ে পুতিন ও এরদোগানের বৈঠক

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৩ জানুয়ারী, ২০১৯
  • ২২ বার
সিরিয়া নিয়ে পুতিন ও এরদোগানের বৈঠক
সিরিয়া নিয়ে পুতিন ও এরদোগানের বৈঠক

ডেস্ক রিপোর্ট: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান বুধবার মস্কোয় সিরিয়া নিয়ে বৈঠকে বসছেন। তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, তারা সিরিয়ার উত্তরাঞ্চলে আঙ্কারার তথাকথিত ‘নিরাপত্তা অঞ্চল’ নিয়েই মূলত আলোচনা করবে।

দুই নেতা সিরীয় যুদ্ধে বিবদমান দুটি পক্ষের প্রতিনিধিত্ব করবেন। রাশিয়া সিরিয়ার সরকারের পক্ষে ও তুরস্ক বিদ্রোহীদের পক্ষে এ বৈঠকে অংশ নেবেন। তা সত্ত্বেও তারা সাত বছর ধরে চলা এই সংঘাতের একটি রাজনৈতিক সমাধানের জন্যও নিবিড়ভাবে কাজ করে যাবেন।

খবর বার্তা সংস্থা এএফপি’র।

গত মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া থেকে দুই হাজার মার্কিন সৈন্য প্রত্যাহারের আকস্মিক ঘোষণার পর রাশিয়া ও তুরস্ক সিরিয়ার স্থলপথে সমন্বিত অভিযান পরিচালনার ব্যাপারে একমত হন।

সোমবার এক বক্তৃতায় এরদোগান বলেন, তিনি সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক নিয়ন্ত্রণাধীন একটি ‘নিরাপত্তা অঞ্চল’ গঠনে পুতিনের সঙ্গে আলোচনা করবেন।ট্রাম্প এই নিরাপত্তা অঞ্চল’ গঠনের পরামর্শ দিয়েছেন।

তবে যুক্তরাষ্ট্রের মিত্র কুর্দিরা এই পরিকল্পনাকে নাকচ করে দিয়েছে। তাদের আশঙ্কা তুরস্ক তাদের নিয়ন্ত্রণাধীন এই ভূখ-ে হামলা চালাবে। আসাদের দীর্ঘদিনের সমর্থক মস্কো এই পরিকল্পনার বিরোধিতা করতে পারে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই গত সপ্তাহে বলেন, সিরিয়ার উত্তরাঞ্চল অবশ্যই দামেস্কের নিয়ন্ত্রণে থাকতে হবে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares