1. admin@dhakareport.com : Dhakareport.com :
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালনে ভুলন্ঠিত অরাজনৈতিক ফোবানা সম্মেলন! - Dhaka Report
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৫:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালনে ভুলন্ঠিত অরাজনৈতিক ফোবানা সম্মেলন!

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৭ নভেম্বর, ২০২১
  • ৯ বার

নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে তিনদিনব্যাপী ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা’ (ফোবানা) সম্মেলনকে অরাজনৈতিক করতে ব্যর্থ হলেন আয়োজক কমিটি। আজ শুক্রবার (২৬ নভেম্বর) থেকে শুরু হওয়া এ সম্মেলনে বিএনপির কেন্দ্রিয় নেতাদের আমন্ত্রন জানানো কথা বলে স্থানীয় বিএনপির নেতাদের কাছ থেকে নেওয়া অর্থ ফেরত দিলেন স্বাগিতক কমিটি। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

মেট্রো ওয়াশিংটন বিএনপির একটি সূত্রে জানা যায়, চলতি বছরের ফোবানা সম্মেলনের স্বাগতিক কমিটির আহবায়ক জি আই রাসেল ও সদস্য সচিব সিব্বির আহমেদ ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনকে সাংবিধানিকভাবে অরাজনৈতিক করার নিমিত্বে কয়েকমাস আগে একটি বৈঠক করেন। বৈঠকে স্থানী বিএনপির নেতৃবৃন্দের আহবান জানানো হয়। এক পর্যায়ে সম্মেলনের স্বাগতিক কমিটির আহবায়ক জি আই রাসেল ও সদস্য সচিব সিব্বির আহমেদ প্রস্তাব করেন যে ফোবানা সম্মেলন সম্পূর্ণরুপে অরাজনৈতিক ও অসাম্প্রদায়িক। তাই তারা এবারে সম্মেলনে যোগ দিতে সর্বদলের ঢাকা কেন্দ্রিয় নেতাদের আহবান জানাবেন। সেই মোতাবেক স্থানীয় বিএনপির নেতারা তাদের কেন্দ্রিয় কমিটির মহাসচিব মীর্জা ফখরুল ইসলামের নাম প্রস্তাব করলে তারা রাজী হন।

নেতাসহ অন্যান্যদের আসা যাওয়া ও থাকা খাওয়া বাবদ ১০ হাজার ডলার দাবি করেন জি আই রাসেল ও সিব্বির আহমেদ। তাদে্র কথায় রাজি হয়ে শর্ত মোতাবেক স্বাগতিক কমিটি একটি নিমন্ত্রণপত্রও তৈরি করেন। সেটা দেখার পর স্থানীয় বিএনপির নেতাকর্মিরা তাদের হাতে ১০ হাজার ডলারের একটি চেক প্রদান করেন। অর্থ তুলে জি আই রাসেল ঢাকায় চলে যান এবং সেখানে গিয়ে সরাসরি মহাসচিব মীর্জা ফখরুল ইসলামের হাতে আমন্ত্রণ পত্রটি দেবেন বলে জানান। কিন্তু দেশের গিয়ে হঠাৎ করেই জি আই রাসেল তার মত পরিবর্তন করে বিএনপি নেতাদের বলে তার ওপর অনেক চাপ আসছে ফলে আপাতত বিএনপির কোন নেতাকেই আমন্ত্রন জানানো সম্ভব হচ্ছে না। তিনি দেশ থেকে যুক্তরাষ্ট্রে ফিরে আসলে বিএনপির নেতারা ১০ হাজার ফেরতের চাপ সৃষ্টি করলে নানা ধরনের তালবাহানা করেন। অবশেষে গত সপ্তাহে বিএনপি নেতাদের ১০ হাজার ডলার ফেরত দিতে বাধ্য হন।

এদিকে, ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনকে একটি অরাজনৈতিক সংগঠন ঘোষনা দিয়ে ব্যাপকভাবে রাজনৈতিক কর্মকান্ড চালানো হচ্ছে বলে খবর পাওয়া গেছে। বর্তমান আওয়ামীলীগের সরকারের মুক্তিযোদ্ধা বিষয়কমন্ত্রী একেএম মোজাম্মেল হককে প্রধান অতিথি সম্মেলনে আমন্ত্রন জানানো হলে গত বৃহস্পতিবার (২৫ নভেম্বর) তিনি ওয়াশিংটনে এসে পৌঁছান। শুক্রবার (২৬ নভেম্বর) রাত ৯টা ৫০ মিনিটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উৎযাপনের করারও ঘোষনা দেন আয়োজকবৃন্দ। এ নিয়ে স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দসহ সাধারন মানুষদের মাঝে নানা প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
অপর দিকে, এ সম্মেলন উপভোগ করতে আসা দূর দুরান্তের দর্শকদের প্রবেশ মূল্য ৩০ ডলারসহ গাড়ি পার্কিংয়ের জন্য প্রতিদিন অতিরিক্ত ২২ ডলার হারে অর্থ ব্যয় করতে হবে। এছাড়া গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টার ম্যারিয়ট হোটেলে একরাতের জন্য রুমভাড়া ৩৯৪ ডলার। ফলে ইচ্ছে থাকা সম্মেলনে যোগ দিতে আসা অনেকেই বিলাশ বহুল এ হোটেলে অনেকেই রাত্রি যাপন করতে পারছেন না।

গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টারের হোটেলে সূত্রে জানা যায়, ফোবানা কনভেনশনের জন্য হোটেলে রাত্রিযাপনের জন্য যে মূল্যহ্রাসের কথা উল্লেখ করা হয়েছিলে তা গত তিন সপ্তাহ আগেই শেষ হয়েছে, তাই নতুন করে এখন যারা বুকিং দিতে যান তাদেরকে বর্তমান মূল্যে অর্থাৎ একরাতের জন্য রুমভাড়া দিতে হবে ৩৯৪ ডলার ও ট্যাক্স প্রদান করতে হবে। উক্ত হোটেলে বুকিং করা গ্রাহকদেরগাড়ি রাখার জন্য প্রতিরাতের জন্য গাড়িপ্রতি আরো অতিরিক্ত ২২ ডলার হারে অর্থ গুনোট হবে। সাধারন দর্শকদের জন্য এটি একটি ব্যয়বহুল সম্মেলন বলে অনেকেই মনে করছেন। আশেপাশের অন্যান্য হোটেলের প্রতিরাতের রুমভাড়া কম হলেও দর্শকদের জন্য গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টারের গাড়ি পার্কিং একটি বিরাট সমস্যা দেখা দিয়েছে। ফলে ইচ্ছে থাকা সত্বেও অনেকেই সম্মেলনে যোগ দিতে পারছেন না।

ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা)’র দীর্ঘদিনের ঐতিহ্য ভঙ্গ করে এবারেই সেপ্টেম্বরে লেবার ডে উইকেন্ড (সেপ্টেম্বরের ৩-৫) থেকে পিছিয়ে থ্যাঙ্কস গিভিং উইকেন্ডে (২৬-২৮ নভেম্বর) সম্মেলন করার সিদ্ধান্ত নেয় স্বাগতিক কমিটি। এর মূল কারন হিসেবে জানা যায় সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ থেকে পর্যাপ্ত পরিমান আদম চুক্তি না হওয়ায় ফোবানা’র দীর্ঘদিনের ঐতিহ্য ভঙ্গে তা থ্যাঙ্কস গিভিং উইকেন্ডে (২৬-২৮ নভেম্বর) সম্মেলন করার সিদ্ধান্ত নেয়। এ নিয়ে স্বাগতিক কমিটির সাথে নির্বাহী কমিটি কয়েক দফা বাক-বিতন্ডাও হয়েছে পরে উভয়ের সম্মতিতেই নভেম্বরে সম্মেলন করার সিদ্ধান্ত হয়।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ