1. admin@dhakareport.com : Dhakareport.com :
ডানা মেলল স্বপ্নের ‘পায়রা’ - Dhaka Report
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১২:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
১৫০ দেশ ভ্রমণে বিশ্বের প্রথম মুসলিম নারী নাজমুন নাহার ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আরব আমিরাতে নতুন ধরন ওমিক্রন শনাক্ত এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু গাড়ি ভাঙচুর না করে শিক্ষার্থীদের শিক্ষাঙ্গনে ফিরে যাবার আহ্বান প্রধানমন্ত্রীর “ময়ূরপঙ্খী উদ্যোক্তা সামিট” অনুষ্ঠিত ৯ দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করলো কুয়েত ১ ডিসেম্বর ‘মুক্তিযোদ্ধা দিবস’ রাষ্ট্রীয় স্বীকৃতি চাই : বাংলাদেশ ন্যাপ বিশ্বকাপের ভেন্যু আল বায়াতের উদ্বোধন শাহজালাল বিমানবন্দরের অ্যাপ্রোন এলাকায় বিমানের গাড়ির ধাক্কায় কাস্টমস কর্মকর্তা আহত খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে নিউ ইয়র্কে নাগরিক সমাবেশ

ডানা মেলল স্বপ্নের ‘পায়রা’

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২৪ অক্টোবর, ২০২১
  • ৮ বার

অবশেষে স্বপ্নপূরণ। ডানা মেলল দক্ষিণান্চলের ‘পদ্মাসেতু’ খ্যাত স্বপ্নের ‘পায়রা সেতু’। বরিশালের সাথে পটুয়াখালী তথা কুয়াকাটার সরাসরি সড়ক সংযোগ স্থাপিত হল। অবসরে গেল এ রুটের সর্বশেষ ফেরি সার্ভিসটি।

কিছুক্ষণ আগে মাননীয় প্রধানমন্ত্রী উন্মুক্ত করে দিলেন অপার সম্ভাবনার নব-দ্বার। সরকারের উন্নয়নযাত্রা ও সমৃদ্ধির মুকুটে যোগ হল আরেকটি সোনালী পালক।
বদলে যাবে দক্ষিণ-বাংলা। সাগরকন্যা কুয়াকাটা সৌন্দর্য পিপাসুদের পদচারণায় মুখরিত হবে। পায়রা বন্দর, পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র, পটুয়াখালী বিশ্ববিদ্যালয়, মেরিন একাডেমি, ইপিজেডসহ প্রবৃদ্ধি বহনকারি স্থাপনাগুলো এসে গেল নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগের আওতায়। শিল্প-বাণিজ্যের সম্প্রসারণ ঘটবে। যাত্রী এবং পণ্য পরিবহন পাবে নবগতি। ভ্রমণ হবে সময় ও ব্যয় সাশ্রয়ী।

প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যয়ে খরস্রোতা পায়রা নদীর উপর নবনির্মিত দৃষ্টিনন্দন সেতুটি ৩য় কর্ণফুলি সেতুর আদলে তৈরি। এর নিরাপত্তায় যুক্ত করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। দেশের দীর্ঘতম স্প্যান ও গভীরতম পাইলিং করা হয়েছে চারলেনের এ সেতুতে। পূর্তকাজে সাশ্রয় হয়েছে সরকারের বায়ান্ন কোটি টাকা।
পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হলে ঢাকা থেকে কুয়াকাটা পর্যন্ত নিরবচ্ছিন্ন সড়ক সংযোগ স্থাপিত হবে। এতে পর্যটন তীর্থ কক্সবাজার থেকে সাগরকন্যা কুয়াকাটা এসে যাবে অভিন্ন সংযোগ-রেখায়।

পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রী নির্মাণ কাজের সূচনা করলেন ঢাকা-সিলেট এবং সিলেট-তামাবিল মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণ প্রকল্পের।

মো: আবু নাছের
উপ-সচিব
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares