1. admin@dhakareport.com : Dhakareport.com :
শীতে সর্দি-কাশি প্রতিরোধ করবে যেসব খাবার - Dhaka Report
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০:০৫ অপরাহ্ন

শীতে সর্দি-কাশি প্রতিরোধ করবে যেসব খাবার

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৬ জানুয়ারী, ২০১৯
  • ৩৯ বার
শীতে সর্দি-কাশি প্রতিরোধ করবে যেসব খাবার

প্রকৃতিতে শীতের আমেজ শুরু হয়ে গেছে। আবহওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে শুরু হয়েছে নানা অসুখ বিসুখ। বিশেষ করে এই সময় অনেকেই সর্দি-কাশি, জ্বরে আক্রান্ত হচ্ছেন। কিছু কিছু খাবার আছে যেগুলো শীতের সময় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । সেই সঙ্গে সুস্থ থাকতে সাহায্য করে। যেমন-

১. সবজির মধ্যে পালং শাক, বাঁধাকপি, ব্রকলি এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এগুলোতে ভিটামিন এ, সি ও ই থাকে যেগুলো রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। এ কারণে শীতের ফ্লু থেকে বাঁচতে এই সবজিগুলো নিয়মিত খাদ্য তালিকায় রাখুন।

২. রসুন রান্নার খুবই প্রয়োজনীয় একটি উপকরন। প্রাচীন কাল থেকেই এই উপাদানটি স্বাস্থ্য সুরক্ষায় ব্যবহৃত হয়ে আসছে। এতে অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। নিয়মিত কাঁচা রসুন খেতে পারলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হবে। সেই সঙ্গে এটি যেকোন ধরনের ফ্লু প্রতিরোধ করবে।

৩. দই, লাচ্ছি–এগুলো একদিকে যেমন হজমশক্তি বাড়ায়, তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। শীতে সর্দি-কাশি দূর করতে এই জাতীয় খাবার খেতে পারেন। এতে প্রদাহ ও সংক্রমনের সম্ভাবনা কমে যাবে।

৪. রসুনের মতো শীতে সুস্থ থাকতে নিয়মিত কাঁচা আদা খেতে পারেন। এটি শরীরে উষ্ণতা তৈরি করবে। সেই সঙ্গে সর্দি-কাশি প্রতিরোধ করতে ভূমিকা রাখবে।

৫. সর্দি-কাশি দূর করতে সাইট্রাস জাতীয় ফল বেশ উপকারী। বিশেষ করে লেবু, কমলা, টমেটো, আনারস, গোল মরিচে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এসব ফলে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান স্বাস্থ্যের জন্য দারুন উপকারী।

৬. শীতে সর্দি-কাশি থেকে বাঁচতে নিয়মিত মাশরুম খেতে পারেন। এতে থাকা ভিটামিন ডি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares