1. admin@dhakareport.com : Dhakareport.com :
কোরবানী সামনে রেখে ব্যস্ত নোয়াখালীর খামারীরা - Dhaka Report
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৫:০৭ পূর্বাহ্ন

কোরবানী সামনে রেখে ব্যস্ত নোয়াখালীর খামারীরা

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১
  • ৬৩ বার

আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে গরু পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন নোয়াখালীর খামারীরা। দিন রাত কঠোর পরিশ্রম করে গরু গুলো কোরবানির উপযুক্ত করে তুলছেন । অতি যত্নে পালন করা এসব গরুর পেছনে খামারিদের শ্রম ও অর্থ দুটোই ব্যয় হয় বেশ। তাই, আশায় থাকে কোরবানি ঈদে বাজারে বিক্রি করে লাভের মুখ দেখবেন বলে।

কৃত্রিম উপায়ে নয় বরং সম্পূর্ণ প্রাকৃতিক খাবার ব্যবহার করে গরু মোটাতাজা করছেন খামারীরা। ভোর থেকে গভীর রাত পর্যন্ত গরু পরিচর্যায় ব্যস্ত তারা। ধানের বিচালী, কাঁচা ঘাস, খৈল, গমের ভূষি, চালের কুঁড়াসহ প্রাকৃতিক খাবারের পাশাপাশি কিছু খামার উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার সাইলেস খাইয়ে গরু মোাটাতাজা করছেন। তবে অসৎ উপায়ে যারা গরু মোটাতাজা করছেন সেসব কতিপয় অসাধু খামারীর কারণে যাতে প্রকৃত খামারীরা ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে নজর রাখার দাবি জানিয়েছেন তারা।

করোনা পরিস্থিতির কারণে এবারও গরুর হাটে ক্রেতারা আগ্রহী কেমন হবে এটাই দেখার বিষয়। গত বছর গরু পালন করে হাটে তুলানা মূলক ক্রেতা কম থাকায় অনলাইনে প্রচারনা করে খামার থেকেই গরু গুলো বিক্রির চিন্তা ভাবনা করেছে অনেকে। ইতোমধ্যে পশু বিক্রির জন্যে ‘রুপালী এগ্রো, সহ বিভিন্ন খামার অনলাইনে প্রচারনা চালাচ্ছে।

প্রতিবছর ঈদে দেশীয় গরু চাহিদা ভালো থাকায় নোয়খালীর বিভিন্ন খামারে লালন পালন করা হচ্ছে অনেক প্রজাতির গরু । প্রতি বছর এসব গরু নিজ এলাকার চাহিদা মিটিয়ে ঢাকাসহ বিভিন্ন জেলাগুলোর হাটে বিক্রি করা হয় ।বিগত কয়েকবছর ধরে নোয়াখালীর বিভিন্ন খামারে দেশি জাতের প্রাকৃতিক পদ্ধতিতে মোটাতাজা করা এসব গরুর কোরবানির বাজারে আলাদা কদর তৈরি হয়েছে।

নোয়াখালী জেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, এবার ছোট বড় মিলিয়ে ৪৩৫১টি খামারে কোরবানের জন্য প্রস্তুত করা হয়েছে ১লক্ষ্য ৪০ হাজার গরু এবং কোন গরুর হাটে যেন কোন প্রকার অসুস্থ্য পশু না উঠে এবং ঔষুধ খাইয়ে গরু মোটাতাজা করছে কিনা তা তদারকি করছে নোয়াখালী জেলা প্রাণিসম্পদ দপ্তর ।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares