1. admin@dhakareport.com : Dhakareport.com :
দেশেই তৈরী হবে বার্ড ফ্লু রোগের ভ্যাকসিন - Dhaka Report
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৫:৪১ পূর্বাহ্ন

দেশেই তৈরী হবে বার্ড ফ্লু রোগের ভ্যাকসিন

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ১৫৮ বার

বাংলাদেশের পোলট্রি শিল্পে বার্ড ফ্লু একটি মারাত্মক রোগ । গত কয়েক বছর এ রোগের কারণে সর্বশান্ত হয়েছে হাজার হাজার পোলট্রি খামারী । বর্তমানে বাংলাদেশে বার্ড ফ্লু রোগের দুইটি সাব টাইপ H5N1 I H9N2 দ্বারা রোগ সৃষ্টি করে ছোট বড় সব ধর ণের খামারের ক্ষতি সাধন করছে । পোলট্রি শিল্পে ভাইরাস দ্বারা সৃষ্ট অন্যান্য রোগের পাশাপাশি বার্ড ফ্লু রোগ পোলট্রি শিল্পকে মারাত্মক ঝুকির মধ্যে ফেলেছে । প্রানিসম্পদ অধিদপ্তরের সহযোগিতা নিয়ে ড. মোঃ আলিমুল ইসলাম প্রফেসর , মাইক্রোবায়োলজী ও হাইজিন বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ এর সার্বিক তত্বাবধানে এফ এন এফ ফার্মাসিউটিক্যালস লিঃ তাদের নিজেদের অনুজীব বিজ্ঞানী দ্বারা দীর্ঘ দিন ধরে গবেষনা করে স্থানীয়ভাবে পৃথকীকৃত ভাইরাস (Locally Isolated Virus ) দিয়ে পোলট্রি শিল্পের জন্য মারাত্মক এই রোগ প্রতিরোধে কার্যকর বার্ড ফ্লু ভ্যাকসিন তৈরী করতে সক্ষম হয়েছে । তাদের উৎপাদিত ভ্যাকসিন ইতোমধ্যে ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক মাঠ পর্যায়ে ক্লিনিক্যাল ট্রায়ালে ৯৪% রোগ প্রতিরোধে সক্ষম বলে প্রমানিত হয়েছে ।

প্রতিষ্ঠানটির বানিজ্যিকভাবে উৎপাদন সক্ষমতা দেখার জন্য ঔষধ প্রশাসন অধিদপ্তর এর মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এর নেতৃত্বে একটি বিশেষজ্ঞদল এফ এন এফ ফার্মাসিউটিক্যালস লিঃ এর ঝিনাইদহের কারখানা পরিদর্শন করেন । বার্ড ফ্লু রোগের ভ্যাকসিন উৎপাদনের প্রয়োজনীয় সুযোগ-সুবিধা থাকায় এফ এন এফ ফার্মাসিউটিক্যালস লিঃ এর আবেদিত বার্ড ফ্লু ভ্যাকসিন এর জন্য প্রয়োজনীয় কাগজ পত্র মূল্যায়ন শেষে ঔষধ প্রশাসন অধিদপ্তর বার্ড ফ্লু ভ্যাকসিন এর উৎপাদন ও বাজারজাত করনের জন্য প্রয়োজনীয় অনুমতি প্রদান করেছেন

এফ এন এফ ফার্মাসিউটিক্যালস লিঃ ্এর ব্যবস্থাপনা পরিচালক মখলেছুল ইসলাম জানান তাদের প্রতিষ্ঠানে বছরে ১৫ কোটি বার্ড ফ্লু ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা রয়েছে । তিনি আরো জানান , এফ এন এফ ফার্মাসিউটিক্যালস লিঃ বাংলাদেশে প্রাইভেট সেক্টরে প্রথম পোলট্রি ও গবাদি পশুর রোগ প্রতিরোধে স্থানীয়ভাবে পৃথকীকৃত ভাইরাস (Locally Isolated Virus ) দিয়ে ২০০৩ সাল থেকে ভ্যাকসিন উৎপাদন করে আসছে ।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares