1. admin@dhakareport.com : Dhakareport.com :
রাশিয়ার সাথে উত্তেজনা বৃদ্ধির মধ্যেই নাভালনির স্বাস্থ্য বিষয়ে বৈঠক করছেন ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীরা - Dhaka Report
শুক্রবার, ১৪ মে ২০২১, ১০:১৭ পূর্বাহ্ন

রাশিয়ার সাথে উত্তেজনা বৃদ্ধির মধ্যেই নাভালনির স্বাস্থ্য বিষয়ে বৈঠক করছেন ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীরা

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
  • ৩৮ বার

ইউরোপীয় ইউনিয়নের সদস্যভূক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনির স্বাস্থ্য বিষয়ে সোমবার ভার্চুয়াল বৈঠকে বসতে যাচ্ছেন। এদিকে যুক্তরাষ্ট্র হুশিয়ার করে বলেছে, কারাগারে এ ক্রেমলিন সমালোচকের মৃত্যু হলে মস্কোকে এর ‘পরিণতি’ ভোগ করতে হবে। তাছাড়া ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক শক্তি বৃদ্ধি প্রশ্নে দেশটির সাথে উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। খবর এএফপি’র।
এ সপ্তাহান্তে চিকিৎসকারা সতর্ক করে বলেছেন যে মস্কোর একটি কারাগারে বর্তমানে অনশন ধর্মঘটে থাকা নাভালনি ‘যেকোন সময়’ মারা যেতে পারেন। এদিকে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন জাতির উদ্দেশ্যে ভাষণ দেয়ার মাত্র কয়েক ঘণ্টা পর নাভালনির সমর্থকরা আগামী বুধবার সন্ধ্যায় ব্যাপক বিক্ষোভের ডাক দিয়েছেন।
নাভালনির আস্থা রয়েছে এমন চিকিৎসকদের এং ক্রেমলিন সমালোচককে দ্রুত দেখার সুযোগ দেয়ার আহ্বান জানিয়ে দেয়া এক বিবৃতিতে ইইউ’র বৈদেশিক নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিকরা সোমবার নাভালনির শারীরিক অবস্থা নিয়ে আলোচনা করবেন।
ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক শক্তি বৃদ্ধি, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ এবং অনুমেয় অন্যান্য শত্রুতামূলক কর্মকান্ডসহ আরো অনেক বিষয়ে মস্কো ও পশ্চিমা দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির মধ্যে নাভালনির স্বাস্থ্য বিষয়ক উদ্বেগের বিষয়টি উঠে আসলো।
রোববার মার্কিন জাতীয় নিরাপত্ত উপদেষ্টা জ্যাক সুলিভান ক্রেমলিনকে হুশিয়ার করে দিয়ে বলেন, ‘নাভালনি মারা গেলে দেশটিকে এর পরিণতি ভোগ করতে হবে।’
নাভালনির ভাষ্য অনুযায়ী, মস্কো বিষাক্ত নার্ভ এজেন্ট প্রয়োগ করায় তিনি মৃত্যুর একেবারে কাছ থেকে ফিরে আসার পর গত জানুয়ারিতে রাশিয়ায় ৪৪ বছর বয়সী এ সমালোচককে গ্রেফতার করা হয়। পরে বিচারে আর্থিক দুর্নীতির দায়ে তাকে আড়াই বছরের কারাদন্ড দেয়া হয়। তিনি ব্যাক পেইন এবং তার হাত ও পা’র অবশের চিকিৎসার দাবিতে ৩১ মার্চ অনশন ধর্মঘট শুরু করেন এবং শারীরিকভাবে অনেক দুর্বল হয়ে পড়েন।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares