1. admin@dhakareport.com : Dhakareport.com :
অনুপ্রবেশ ঠেকাতে মিয়ানমার সীমান্তে ভারতের টহল জোরদার - Dhaka Report
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৫:৪৬ অপরাহ্ন

অনুপ্রবেশ ঠেকাতে মিয়ানমার সীমান্তে ভারতের টহল জোরদার

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৬ মার্চ, ২০২১
  • ১৪১ বার

অনুপ্রবেশ ঠেকাতে মিয়ানমার সীমান্তে টহল জোরদার করেছে ভারত। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

তাতে বলা হয়েছে, মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সংহতি জানানো কিছু পুলিশ সদস্য ভারতে আশ্রয় নেয়ার পর এই পদক্ষেপ নিয়েছে দিল্লি।

এরআগে ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর গ্রেপ্তার করা হয় নির্বাচিত নেতা অং সান সু চি, প্রেসিডেন্ট মিন্ট উইনসহ শীর্ষ রাজনীতিকদের। প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভে নামেন সাধারণ নাগরিকরা। বিক্ষোভ দমাতে শুরুতে সংযম দেখালেও পরবর্তী সময়ে আক্রমণাত্মক হয়ে ওঠে পুলিশ। বিক্ষোভকারীদের দেখামাত্র গুলির হুমকিও দিয়েছে তারা।

এমন শক্ত আদেশ পালন থেকে বাঁচতে গত কয়েকদিনে দেশটির বেশ কয়েকজন পুলিশ সদস্য ভারতে পালিয়েছেন। এমন অবস্থায় শুক্রবার সীমান্তে টহল জোরদার করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী।

মিজোরাম রাজ্যের চাম্পাই জেলার জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা মারিয়া জুয়ালি রয়টার্সকে বলেন, ‘এ মুহূর্তে আমরা কাউকে প্রবেশ করতে দিচ্ছি না।’

সেরচিপ জেলার জ্যেষ্ঠ কর্মকর্তা কুমার অভিষেক বার্তা সংস্থাটিকে বলেন, সীমান্ত দিয়ে এক নারী ও শিশুসহ আটজন প্রবেশ করেছে। তাদের দেখাশোনা করা হচ্ছে। আরও অনেকে প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছে। ৩০-৪০ জন মানুষের থাকার বন্দোবস্ত করা হচ্ছে সেখানে।

মিজোরামের জ্যেষ্ঠ এক পুলিশ কর্মকর্তা জানান, সম্প্রতি মিয়ানমার পুলিশের প্রায় ৩০ সদস্য ও তাদের পরিবার সীমান্ত পাড়ি দিয়ে ভারতে আশ্রয় নিয়েছে। ভারতীয় সেনাদের টহল জোরদার সত্ত্বেও অনেকে সীমান্তে ঢুকে পড়ছেন।

তিনি বলেন, ‘নানা পথে মানুষ প্রবেশ করছে। সীমান্ত বিস্তৃত এলাকা; আপনি এটা রুখতে পারবেন না।’

প্রতিবেশী ভারতের সঙ্গে মিয়ানমারের এক হাজার ৬৪৩ কিলোমিটার দীর্ঘ স্থলসীমান্ত আছে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares