1. admin@dhakareport.com : Dhakareport.com :
রোজার আগেই লক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচন - Dhaka Report
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৬:১৬ অপরাহ্ন

রোজার আগেই লক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচন

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫০ বার
নির্বাচন কমিশন বাংলাদেশ
নির্বাচন কমিশন বাংলাদেশ

রোজার আগেই লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কবিতা খানম জানান, লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। সোমবার এ সংক্রান্ত চিঠি পাওয়া গেছে। ওই আসনে নির্বাচনের বিষয়ে শিগগিরই কমিশন বৈঠকে বসবে। এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, ‘সামনে যেহেতু রোজা রয়েছে। রোজা অবশ্যই বিবেচনায় নেয়া হবে। রোজার সময় সাধারণত কোনও নির্বাচন দেয়া হয় না। তবে রোজার পর নির্বাচন করতে হলে যদি ৯০ দিনের সময়সীমা পার হয়ে যায়, সে ক্ষেত্রে রোজার আগেই নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। কমিশন এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।’

নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে ৪ বছর সশ্রম কারাদন্ডে দন্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করা হয়। ওই আসন শূন্য ঘোষণা করে গত সোমবার গেজেট প্রকাশ করে জাতীয় সংসদ সচিবালয়। তাতে বলা হয়, ২৮ জানুয়ারি থেকে আসনটি শূন্য।

সংবিধান অনুযায়ী, কোনও সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হলে ওই দিন থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে ওই আসনে উপ-নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসাবে আগামী ২৮ এপ্রিলের মধ্যে ওই আসনে উপ-নির্বাচন করতে হবে। এদিকে চাঁদ দেখা সাপেক্ষে ১৩ এপ্রিল থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares