1. admin@dhakareport.com : Dhakareport.com :
ভানুয়াতুর রাজধানীতে শক্তিশালী ভূমিকম্প - Dhaka Report
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৬:০৩ অপরাহ্ন

ভানুয়াতুর রাজধানীতে শক্তিশালী ভূমিকম্প

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৬০ বার

ভানুয়াতুর রাজধানী পোর্ট ভিলায় মঙ্গলবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপটির একেবারে উপকূলে ভূপৃষ্টের স্বল্প গভীরে আঘাত হানা এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.২। এতে ভয়াবহ ঝাঁকুনির সৃষ্টি হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা একথা জানায়। খবর এএফপি’র।

স্থানীয় সাংবাদিক ড্যান ম্যাকগ্যারি টুইটারে দেয়া এক বার্তায় বলেন, ‘বিগত কয়েকবছরের মধ্যে এমন শক্তিশালী ভূমিকম্প আর অনুভূত হয়নি। আমার মনে হচ্ছিল আমি এখন মারা যাচ্ছি। ভূমিকম্পের ঝাঁকুনি অনেক ভয়াবহ ছিল।’

কর্তৃপক্ষ জানায়, ভূমিকম্পটি নগরীর প্রায় ৯০ কিলোমিটার দূরে ভূপৃষ্টের মাত্র ১০ কিলোমিটার গভীরে আঘাত হানে। প্যাসিফিক সতর্কীকরণ কেন্দ্র জানায়, এতে তাৎক্ষণিক সুনামির কোন হুমকি নেই।

খবরে বলা হয়, প্রথম দফা ভূমিকম্প আঘাত হানার পর সেখানে আরো দুই দফা ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এ দুই ভূমিকম্পের মাত্রা ছিল যথাক্রমে ৫.৫ ও ৫.৭। তবে এতে তাৎক্ষণিকভাবে ক্ষতির বা আহতের কোন খবর পাওয়া যায়নি।

গত সপ্তাহে এ অঞ্চলে রিখটার স্কেলে ৭.৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে ছোট আকারের সুনামির সৃষ্টি হয়। সেখান থেকে অনেক দূরে অবস্থিত দেশ নিউজিল্যান্ডে এ ভূমিকম্প অনুভূত হয়।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ




Shares