1. admin@dhakareport.com : Dhakareport.com :
অনুদানের ‘দায়মুক্তি’ ছবির পরিচালক জটিলতা - Dhaka Report
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৩:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

অনুদানের ‘দায়মুক্তি’ ছবির পরিচালক জটিলতা

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৪ অক্টোবর, ২০২০
  • ৪১ বার

ইমরুল শাহেদ : গত বৃহস্পতিবার থেকে সরকারি অনুদানে নির্মিত দায়মুক্তি ছবির কাজ শুরু হয়েছে উত্তরার একটি লোকেশনে। প্রথম দিনের শুটিংয়ে অংশগ্রহণ করেন সুস্মি রহমান। একদিন শুটিং করেই তিনি অসুস্থ হয়ে পড়েন। তারপর দু’দিন শুটিং বন্ধ থাকে। সোমবার থেকে আবারও শুরু হয়। সুস্মি জানালেন, দীর্ঘ তিন বছর পর তিনি ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন। তাকে কেন্দ্র করে কাজ হওয়ায় প্রচণ্ড চাপ ছিল তার ওপর। সেদিন গরমও পড়েছিল অতিরিক্ত। রাতেই তিনি জ্বরাক্রান্ত হয়ে পড়েন। সুস্মি বলেন, ‘আমি এখন অনেকটাই সুস্থ। গায়ের তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছিল ১০৪ ডিগ্রি।’ এ ব্যাপারে ছবির পরিচালক কমল সরকার জানান, তিনি এসবের কিছুই জানেন না। ক’দিন শুটিং হবে সেটাও তার জানা নেই। তিনি প্রথম দিনের শুটিংয়ে ছিলেন। ছবিটির কাজ শুরু হওয়ার পর তিনি লোকেশন থেকে বাড়ি ফিরে আসেন।

কেন – জানতে চাওয়া হলে কমল সরকার বলেন, ‘প্রথম ধাপের শুটিংটা শেষ হলে আমি এ ব্যাপারে বিস্তারিত কথা বলব। এখনই এই ব্যাপারে কথা বলতে চাই না। তবে কিছু কারণে অসম্মানিত বোধ করেছি।’ সরকারি নথিপত্রে পরিচালক হিসেবে কমল সরকারের নাম থাকলেও কার্যত ছবিটি পরিচালনা করছেন পরিচালক সমিতির মহাসচিব ও পরিচালক বদিউল আলম খোকন। ছবিটির সঙ্গে বদিউল আলম খোকনের জড়িয়ে পড়া নিয়ে আগে থেকেই দুই পরিচালকের মধ্যে একটা মানসিক দূরত্ব ও অসন্তোষ তৈরি হয়েছিল।

তখন সেটার বহি:প্রকাশ ঘটেনি। সেটা সকলের নজরে আসে ছবির কাজ শুরু হওয়ার পর। এমন একটি ঘটনা অতীতেও ঘটেছিল। পরিচালক অঘোর মণ্ডলের ছবি বিক্ষোভ ছিনিয়ে নিয়েছিলেন পরিচালক সমিতির তৎকালীন মহাসচিব মোহাম্মদ হান্নান। অঘোর মণ্ডল সে দু:খে আর ছবি নির্মাণ না করে সাংবাদিকতা পেশায় যোগ দেন। দায়মুক্তি ছবির প্রযোজক মো. জসিমউদ্দিন বলেন, ‘সরকারি অনুদান হিসেবে আমি যে অর্থ পাচ্ছি, তার সমপরিমাণ অর্থ আমার পকেট থেকে যোগ হচ্ছে। এজন্য আমি তত্ত্বাবধাক পরিচালক হিসেবে বদিউল আলম খোকনকে যোগ করেছি। সকল নথিপত্রে পরিচালক কমল সরকারই। প্রয়োজনে যৌথ পরিচালক হিসেবে তাদের দু’জনের নামই যাবে।’ কিন্তু কমল সরকার কি সেটা মেনে নেবেন? এছাড়াও প্রযোজকের রাইসা ফিল্মস প্রোডাকশনের পক্ষ থেকে ডিসেম্বরের মধ্যে ছবির কাজ সম্পন্ন করে তথ্য মন্ত্রণালয়কে অবহিত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ
Shares