1. admin@dhakareport.com : Dhakareport.com :
প্রীতিলতা হচ্ছেন তিশা ও পরী মনি - Dhaka Report
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ১২:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

প্রীতিলতা হচ্ছেন তিশা ও পরী মনি

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০
  • ৯০ বার

ইমরুল শাহেদ : ভারতের স্বাধীনতা নিয়ে ব্রিটিশবিরোধী সংগ্রামে আত্মাহুতিদানকারী প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতাকে (৫ মে ১৯১১ – ২৪ সেপ্টেম্বর ১৯৩২) নিয়ে দুটি ছবি নির্মিত হতে যাচ্ছে। একটি সরকারি অনুদান ও অন্যটি বেসরকারি উদ্যোগে নির্মিত হচ্ছে। প্রদীপ ঘোষের পরিচালনায় সরকারি অনুদানে ‘ভালোবাসা প্রীতিলতা’ নির্মিত হচ্ছে সেলিনা হোসেনের একই নামের উপন্যাস অবলম্বনে। রাশিদ পলাশ পরিচালিত ছবিটির নাম ‘প্রীতিলতা।’

এই ছবির কাহিনী লিখেছেন গোলাম রাব্বানী। জানা গেছে, বেসরকারি উদ্যোগের ছবিটিতে প্রীতিলতা চরিত্রে অভিনয় করছেন পরীমনি। আর সরকারি অনুদানের ছবিতে ওই চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। আর এতে বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে মনোজ প্রামাণিককে দেখা যাবে। প্রীতিলতা ছবিতে মাস্টার দা সূর্যসেন হবেন আহমেদ রুবেল। ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরে ২০১৯-২০ অর্থবছরে অনুদান পাওয়া ছবিটির মহরত অনুষ্ঠিত হয়েছে। নির্মাতা প্রদীপ ঘোষ বলেন, ‘স্বদেশের স্বাধীনতার জন্য বর্তমান বাংলাদেশের চট্টগ্রামের বিপ্লবীদের যে বিস্ময়কর ও সাহসিকতাপূর্ণ অভ্যুত্থান ঘটেছিল, সেই ইতিহাসকে ধারণ করে নির্মিত হচ্ছে চলচ্চিত্রটি। আমরা খুব শিগগিরই এর শুটিং শুর করবো।

পরিকল্পনা আছে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই কাজে নামার।’ অন্যদিকে চিত্রনাট্যকার গোলাম রাব্বানী বলেন, ‘চার বছর আগে আমরা প্রীতিলতাকে নিয়ে কাজ শুরু করি। প্রীতিলতার দেশপ্রেম আদর্শ আর সাহসের গল্প নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। যেহেতু এটা একটা ঐতিহাসিক চরিত্র তাই আমাকে রিসার্চে বেশি সময় দিতে হয়েছে। চেষ্টা করেছি প্রীতিলতাকে আমাদের সুপারহিরো হিসেবে স্টাবলিশ করতে। পরী এই চরিত্রটি খুবই ভালো করবে।’

বেসরকারি উদ্যোগে নির্মিত ছবিটির সঙ্গে যুক্ত আছে প্রীতিলতা ট্রাস্ট। রাশিদ পলাশের ভাষ্য অনুসারে, ২০১৬ সালে একটি পাঁচ তারকা হোটেলে ঘোষণা আসে প্রথমবারের মতো বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী নিয়ে নির্মিত সিনেমার। জানানো হয়, ছবিটির সঙ্গে যুক্ত থাকবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বিবি রাসেল, মাতিয়া বানুর মতো বিশিষ্ট ব্যক্তিরা।

চলচ্চিত্রটির পাণ্ডুলিপি উপদেষ্টা হিসেবে কাজ করবেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। কস্টিউম ডিজাইনিংয়ে থাকবেন বিবি রাসেল। দুটি ছবির কাজই শুরু হবে অক্টোবর মাসে।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ
Shares