1. admin@dhakareport.com : Dhakareport.com :
লাদাখে ভারতের যুদ্ধবিমান, উত্তেজনা তুঙ্গে - Dhaka Report
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১০:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বাংলাদেশিদের কাছে ইটের জবাবে পাথর খেয়ে পিছু হটেছে ভারতীয়রা! সুয়ারেজের সাথে চুক্তির ঘোষণা দিল এ্যাথলেটিকো মাদ্রিদ অর্থের অভাবে গৃহকর্মী রাখতে পারছেন না ব্রিটেনের প্রধানমন্ত্রী! ১০০ প্রভাবশালীর একজন গাম্বিয়ার সেই বিচারমন্ত্রী ভারতসহ তিন দেশের নাগরিকদের সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা সৌদি আরব যেতে প্রবাসীদের লাগবে স্মার্ট ফোন চট্টগ্রাম বন্দরে দুর্গন্ধ ছড়াচ্ছে জীর্ণ ৩ কন্টেইনার, যেকোন মুহূর্তে বড় দুর্ঘটনা! স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৪৪৯ টাকা কমলো,আজ থেকে কার্যকর বাংলাদেশী প্রবাসীদের ভিসা ও আকামার মেয়াদ বাড়াতে সম্মত হয়েছে সৌদি আরব : পররাষ্ট্রমন্ত্রী নাটোরের সিংড়ায় হঠাৎ ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ৩০ টি ঘরবাড়ি পবিত্র ওমরাহ চালু ৪ অক্টোবর

লাদাখে ভারতের যুদ্ধবিমান, উত্তেজনা তুঙ্গে

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৮ বার

বিরোধপূর্ণ লাদাখ সীমান্তে ভারত-চীনের মদ্যে উত্তেজনা দিনদিন বেড়েই চলেছে। মাস্কোতে দুই দেশের মধ্যে প্রায় আড়াই ঘণ্টার বৈঠকেও আসেনি সামাধান। তারপর থেকে উত্তেজনা আরও বাড়ছেই। বেড়েছে পারস্পরিক হুমকি-ধামকিও এক অপরকে হুঁশিয়ারি দেওয়ার ঘটনাও।

পরিস্থিতি দেখে বিশেষজ্ঞরা ভারত ও চীনের মধ্যে যুদ্ধের সম্ভাবনা ক্রমশ বাড়ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। শুক্রবারের ওই বৈঠকের পর গত দুইদিন ধরে তার প্রমাণ মিলছে লাদাখ সীমান্তেও। চীন লাগোয়ো ওই সীমান্তে অতিরিক্ত সেনা ও অস্ত্র-সরঞ্জাম মজুত করে সামরিক উপস্থিতি বাড়িয়েছে ভারত।

সূত্রের বরাতে গণমাধ্যমগুলো জানাচ্ছে, চীনা সেনারা মলডোয় ক্যাম্পের সংখ্যা বাড়াচ্ছে; গোয়েন্দা সূত্রে সূত্রে এই খবর পাওয়া পরই লেহ সীমান্তে নজরদারি বাড়িয়েছে ভারতীয় সামরিক বাহিনী। রবিবার সকাল থেকেই দেশটির বিমানবাহিনীর বহু যুদ্ধবিমানকে কয়েক ঘণ্টা অন্তর লাদাখের আকাশে উড়তে দেখা যাচ্ছে।

ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, একদিকে যখন সীমান্তের ওপারে থাকা মলডোয় চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ক্যাম্পের সংখ্যা বাড়ছে। অন্যদিকে তখন লালফৌজদের ওপর নজরদারি চালানোর জন্য লাদাখ সীমান্তে বাড়ানো হচ্ছে ভারতীয় সেনা জওয়ানদের সংখ্যা।

সূত্রের বরাতে গণমাধ্যমগুলো জানাচ্ছে, চীনা সেনারা মলডোয় ক্যাম্পের সংখ্যা বাড়াচ্ছে; গোয়েন্দা সূত্রে এই খবর পাওয়ার পরই লেহ সীমান্তে নজরদারি বাড়িয়েছে ভারতীয় সামরিক বাহিনী। রবিবার সকাল থেকেই দেশটির বিমানবাহিনীর বহু যুদ্ধবিমানকে কয়েক ঘণ্টা অন্তর লাদাখের আকাশে উড়তে দেখা যাচ্ছে।

সীমান্তে চীনা সেনাদের বিপরীতে যারা কর্মব্যরত রয়েছেন তাদের কাছে বিভিন্ন অস্ত্র-সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে । দেশের বিভিন্ন জায়গা থেকে জওয়ানদের লাদাকৈ পৌঁছে দেয়া হচ্ছে বলেও খবর। বিশেষ করে উত্তর ভারতের বেশ কিছু সেনা জয়ানকে নিয়ে যাওয়া হয়েছে লাদাখ সীমান্তে ।

আরও জানা গেছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) থাকা প্যাংগং সো এলাকার উত্তর ও দক্ষিণ অংশে প্রচুর সংখ্যক ভারতীয় সেনা জওয়ানকে মোতায়েন করা হয়েছে। তারা ওই দুই প্রান্তের বিভিন্ন জায়গা থেকে মলডোয় বাড়তে থাকা চীনা ক্যাম্পগুলোর ওপর লক্ষ্য রাখছেন। বারবার নজরদারি চালানো হচ্ছে আকাশপথেও।

Please Share This Post in Your Social Media

এ জাতীয় আরো সংবাদ
Shares