আন্তর্জাতিক

সিরিয়ায় কমান্ডো মোতায়েন : ওয়াশিংটনের অস্তিত্বের লড়াই

আনোয়ারুল হক আনোয়ার : ইরাক ও সিরিয়ায় বিধ্বস্থ জঙ্গী সন্ত্রাসীগোষ্ঠী অবশেষে সিরিয়ার এককোণে ”ইদলিব” নামক স্থানে আশ্রয় নিয়েছে । প্রায় দশ হাজার জঙ্গী দমনে সিরিয়া ও রাশিয়া ইদলিবে বিমান হামলা শুরু করেছে । অভিযানের সমর্থনে ইরান নৈতিক সমর্থন দিচ্ছে । ইদলিবে জঙ্গীদের পতন ঘটলে সিরিয়া আইএসমুক্ত হবে । কিন্তু এতে বাধ সেধেঁছে আইএস জঙ্গী ও সন্ত্রাসীগোষ্ঠীর প্রধান পৃষ্ঠপোষক ওয়াশিংটন । ওয়াশিংটন আন্তর্জাতিক নিয়ম উপেক্ষা করে এক প্রকার শক্তিবলে সিরিয়া ভূখন্ডে সেনা মোতায়েন করে রেখেছে এবং এখান থেকে জঙ্গীগোষ্ঠীকে সর্বাত্নক সহযোগীতা দিয়ে আসছে । ইদলিবে সিরিয়া -রাশিয়া অভিযান শুরুর পর পরই ওয়াশিংটন সেখানে অতিরিক্ত কমান্ডো পাঠিয়েছে । উদ্দেশ্য, সিরিয়ায় জঙ্গীদের পতন ঠেকানো । বিষয়টি নিয়ে রাশিয়া, সিরিয়া ও ইরানের সাথে ওয়াশিংটনের চরম উত্তেজনা বিরাজ করছে । রুশ প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন যে কোন উপায়ে সিরিয়াকে সন্ত্রাসীমুক্ত করার জন্য বদ্ধপরিকর । রুশ প্রেসিডেন্টের উদ্যোগকে সমর্থন জানিয়েছে সিরিয়া, ইরান ও ইরাকসহ শান্তিকামী দেশসমূহ ।

ইদলিবে ১০ হাজার জঙ্গী সক্রিয় রয়েছে বলে মিডিয়া সূত্রে জানা গেছে । সিরিয়ার আশপাশের দেশগুলো আশংকা করছে যে, ইদলিবে অচিরেই সন্ত্রাসীদের দমন করা না হলে এরা মার্কিন ও মিত্রদের সহায়তায় বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে পড়বে । বিশেষ করে রাশিয়া, লেবানন, ইরান, ইরাক, পাকিস্তান, ভারত ও আফগান সরকার বেশ উদ্বিগ্ন । অপরদিকে ওয়াশিংটন ও ইসরাইলসহ তাদের দোসররা আইএসকে পূণরায় সক্রিয় করার প্রচেষ্টা চালাচ্ছে । যার ধারাবাহিকতায় সিরিয়ায় মার্কিন কমান্ডো মোতায়েন করা হয়েছে । সিরিয়া জঙ্গী সন্ত্রাসীমুক্ত হলে সেটা হবে ওয়াশিংটনের জন্য চরম দূ:সংবাদ । ওয়াশিংটনকে উপেক্ষা করে ইরাক সরকার সে দেশকে জঙ্গীমুক্ত করে । এখন অবশিষ্ট জঙ্গীগোষ্ঠীর শেষ ঠিকানা হচ্ছে, সিরিয়ার ইদলিব নামক অঞ্চলটি । ইদলিবে সাররিক অভিযানের পূর্বে ওয়াশিংটন রাশিয়া, ইরান ও সিরিয়াকে কড়া হুশিয়ারী উচ্চারণ করেন । কিন্তু রুশ প্রেসিডেন্ট পুতিন ওয়াশিংটনের স্বীয় সিদ্বান্তে অনড় থেকে ইদলিব অভিযানের নির্দেশ দেন ।

উল্লেখ্য, যে উদ্দেশ্যে আইএসসহ জঙ্গীগোষ্ঠী গঠন করা হয়েছিল – সেটা আপাতত বাস্তবায়িত হয়নি । ইরাক, ইরান, সিরিয়া ও লেবাননকে খন্ডবিখন্ড করা এবং পরবর্তীতে আফগান, পাকিস্তান, লেবানন ও তুরস্কে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের হস্তক্ষেপ ছিল প্রধান উদ্দেশ্য । কিন্তু রুশ প্রেসিডেন্ট পুতিনের সময়োপযোগী সিদ্বান্ত গোটা পরিস্থিতি পাল্টে দেয় । তিন বছর পূর্বে সিরিয়ায় রুশ অভিযান পরিচালিত না হলে এতদিনে মধ্যপ্রাচ্যের মানচিত্র পাল্টে যেত । ইরাক ও সিরিয়ায় গৃহযুদ্ধের শুরুতে তুরস্ক ছিল ওয়াশিংটনের অন্যতম সহযোগী । গত দুই বছর সংঘঠিত ঘটনাবলীর প্রেক্ষিতে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ওয়াশিংটন থেকে মুক্ত হবার চেষ্টা করছে । সিরিয়া আইএসমুক্ত হবার পর ওয়াশিংটনের পরবর্তী টার্গেট তুরস্ক হতে পারে । এবিষয়ে আমি চরম আশংকা পোষন করছি । কেননা. ওয়াশিংটনের মূল উদ্দেশ্য হচ্ছে, গোটা মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল রেখে ফায়দা অর্জন । বিগত ৬৫ বছর যাবত ওয়াশিংটন মধ্যপ্রাচ্যে ফায়দা লুটছে ।

আন্তর্জাতিক অঙ্গনে ওয়াশিংটনের পরিধি ক্রমান্বয়ে ক্ষীণ হয়ে আসছে । এখন মধ্যম শক্তির যে কোন দেশ ওয়াশিংটনের দিকে আঙ্গুল তুলে কথা বলছে । এরমধ্যে উত্তর কোরিয়া, তুরস্ক, ইরান, সিরিয়া, পাকিস্তান, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া অন্যতম । এছাড়া ওয়াশিংটনের জ্ঞাতিভাই ইউরোপীয় ইউনিয়ন এখন আর ছেড়ে কথা বলছেনা । অপরদিকে রাশিয়া ও চীন ওয়াশিংটনের প্রতি শোন্যদৃষ্টি নিবন্ধ রেখেছে । গোটা বিশ্বে ওয়াশিংটনের মিত্র তালিকা ক্রমান্বয়ে সংকুচিত হয়ে আসছে । শেষতক সিরিয়া ইস্যুতে ব্যর্থ হলে ওয়াশিংটনকে গ্রহনযোগ্যতা সংকটে ভূগতে হবে । মার্কিন ইতিহাসে ডোনাল্ড ট্রাম্প বিতর্কিত প্রেসিডেন্ট হিসেবে খোদ সে দেশেই সমালোচনার পাত্রে পরিণত হয়েছে । এছাড়া বর্হি:বিশ্বে তার অবস্থান বেশ সন্দেহজনক । অর্থনৈতিক ও সামরিক শক্তিসম্পন্ন দেশ কর্তৃক ট্রাম্পের উপর আস্থা নেই বললেই চলে । কয়েকটি দেশের সাথে বাণিজ্য বিরোধে জড়িয়ে ট্রাম্প মার্কিন জনগনের জন্য একের পর এক দূ:সংবাদ বয়ে আনছেন । এমন পরিস্থিতিতে সিরিয়া সংঘাতে জড়িয়ে শেষতক ওয়াশিংটনের জন্য আরো দূ:সংবাদ অপেক্ষা করছে । ওয়াশিংটনের জন্য নতুন হুমকি হচ্ছে, উত্তর কোরিয়া, ইরান ও তুরস্ক । সুতরাং ডোনাল্ড ট্রাম্প অক্টোপাসের জালে জড়িয়ে মার্কিন যুক্তরাষ্ট্র নামক দেশটিকে গুতুত্বহীন রাষ্ট্রে পরিণত করছে ।

লেখক : বিশেষ সংবাদদাতা ও ব্যুরো প্রধান, দৈনিক ইনকিলাব এবং আন্তর্জাতিক বিশ্লেষক

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Newsletter

Dhaka Report Worldwide is a popular online newsportal and going source for technical and digital content for its influential audience around the globe. You can reach us via email or phone.

News247 Worldwide is a popular online newsportal and going source for technical and digital content for its influential audience around the globe. You can reach us via email or phone.