জাতীয়

শ্রম আইন সংশোধিত অনুমোদন, কমছে শাস্তির মাত্রা

ডেস্ক রিপোর্ট: সোমবার (০৩ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে বৈঠক এ অনুমোদন দেয়া হয় । বৈঠক শেষে মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের অনুমোদনের জানান।

মালিক ও শ্রমিকদের বিভিন্ন অপরাধের শাস্তির মাত্রা কেমিয়ে “বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন, ২০১৮ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।

সাংবাদিকদের বলেন, শ্রমিকদের অধিকার সুরক্ষা ও উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য ২০০৬ সালে প্রথম এই আইনটি করা হয়েছিল। ২০১৩ সালে এটির অনেক বড় সংশোধন হয়। প্রায় ৯০টি ধারা সংশোধন হয়। আজকেও অনেকগুলো ধারা সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রীপরিষদ সচিব বলেন, আই এলো (বিশ্ব শ্রম সংস্থা) এর কনভেনশন অনুযায়ী এটাকে (শ্রম আইন) আপডেট করা জন্য অর্থাৎ শ্রমবান্ধব পলিসি সব জায়গায় যাতে নিশ্চিত হয় সেটার জন্য আইনটি সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে।

মোহাম্মদ শফিউল আলম বলেন, প্রস্তাবিত আইনে মালিক ও শ্রমিকদের অসদাচরণে বিধান লঙ্গনের শাস্তি সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা ১০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড। আগে কারাদণ্ডের পরিমাণ ছিল ২ বছর। তিনি আরও বলেন, ধর্মঘট ডাকার ক্ষেত্রে আগে দুই তৃতীয়াংশ সমর্থন লাগত নতুন অইন অনযায়ী সেটা ৫১ শতাংশ হচ্ছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Newsletter

Dhaka Report Worldwide is a popular online newsportal and going source for technical and digital content for its influential audience around the globe. You can reach us via email or phone.

News247 Worldwide is a popular online newsportal and going source for technical and digital content for its influential audience around the globe. You can reach us via email or phone.