আন্তর্জাতিক

বিশ্বব্যাপী উত্তেজনা : ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশ্য কি ?

আনোয়ারুল হক আনোয়ার : সামরিক ও বানিজ্য যুদ্ধে জড়িয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্বব্যাপী উত্তেজনা সৃষ্টি করছেন । কোথাও সামরিক হুংকার আবার কোথাও বানিজ্য বিরোধ সৃষ্টির মাধ্যমে গোটা বিশ্ব দুইভাগে বিভক্ত হবার উপক্রম হয়েছে । অযাযিত পদক্ষেপের ফলে ট্রাম্প শত্রুমিত্র এক কাতারে সমবেত করছে । পরিস্থিতি এভাবে চলতে থাকলে মার্কিনীদের ভাগ্যে চরম দূর্ভোগ অপেক্ষা করছে । এমনিতেই ট্রাম্পের আচার আচরণ ও বর্ণবৈষম্য স্বভাবের কারনে যুক্তরাষ্ট্রে বসবাসকারী বিদেশীরা মহা আতঙ্কের মধ্যে রয়েছে । এমনকি ট্রাম্প প্রশাসনের অনেক উচ্চ পদস্থ কর্মকর্তা পদত্যাগে বাধ্য হয় । ট্রাম্পের সিদ্বান্তহীনতা বহি:বিশ্বে ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে । এক কথায় ডোনাল্ড ট্রাম্পের উপর এখন আর কেউ আস্থা রাখতে পারছেনা । উত্তর কোরিয়ার নেতার সাথে সিঙ্গাপুর বৈঠক শেষে সন্তোষ প্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প । কিন্তু এক মাস যেতে না যেতেই উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে অবরোধ আরোপ কিসের আলামত ?

ট্রাম্পের পছন্দের তালিকায় রুশ প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন প্রথম কাতারে । অথচ হেলসিংকিতে দুই নেতার মধ্যে দুই ঘন্টাব্যাপী গোপন বৈঠকের তিন সাপ্তাহ অতিক্রম রা করতে রাশিয়ার উপর নতুন করে অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র । তেমনিভাবে ইরানের উপর সোয়া তিন দশকের অবরোধের মধ্যে তেহরানের তেল রফতানি শূণ্যের কোঠায় নামিয়ে আনার ঘোষনা দেন ট্রাম্প । সম্প্রতি ইরানী প্রেসিডেন্ট ড. হাসান রুহানীর সাথে বৈঠকের প্রস্তাব দিলে তেহরান কর্তৃপক্ষ তা সরাসরি নাকচ করে । তুরস্ক হচ্ছে ন্যাটো সামরিক জোটের দ্বিতীয় প্রভাবশালী সদস্য । অথচ ট্রাম্প প্রশাসন তুর্কী প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের বিরুদ্ধে অলিখিত যুদ্ধ শুরু করেছে । তিনদিন পূর্বে তুর্কী পণ্যের উপর ১৫ থেকে ২৫% শুল্কারোপ করে যুক্তরাষ্ট্র । এছাড়া তুর্কী সরকারের দুই শীর্ষ কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করে । সিরিয়া ইস্যুতে ট্রাম্প আরো কঠোর অবস্থানে রয়েছে । বাসার আল আসাদ সরকারকে হটাতে না পেরে ইসরাইলকে ব্যবহার করে সিরীয় অবস্থানে বোমা হামলা নিত্যকার বিষয় ।

বিশ্বের উন্মুক্ত কারাগার হিসেবে খ্যাত গাজা উপত্যাকায় ইসরাইলী বিমান হামলা ওয়াশিংটনের ইন্ধনে হচ্ছে বলে প্রতীয়মান হয় । চীনের সাথে বানিজ্য যুদ্ধে জড়িয়ে ডোনাল্ড ট্রাম্প আসল খেলা শুরু করেছে । কয়েক হাজার চীনা পণ্যের উপর ১০ থেকে ২৫% পর্য্যন্ত শুল্কারোপের বিপরীতে বেজিং ওয়াশিটনের শত শত পন্যের উপর চড়া শুল্ক আরোপ করে । ইরানের তেলের বাজার ধ্বংশে ট্রাম্প সৌদী সরকারকে ব্যবহার করে তেল উতপাদন বৃদ্ধি করেছে । এক সময়ের বিস্বস্থ মিত্র পাকিস্তানের সাথে এখন সাপে নেউলে সম্পর্ক । চীন ও রাশিয়ার সাথে ইসলামাবাদের অতিরিক্ত মাখামাখি ট্রাম্পের দূ:শ্চিন্তার কারন । পাকিস্তানে অর্থনৈতিক ও সামরিক সহযোগীতা বন্ধ করা হয়েছে । ফলে ইসলামাবাদ শূন্যস্থান পূরনে চীন ও রাশিয়ার দিকে হাত বাড়িয়েছে । মধ্যপ্রাচ্যের রাজা বাদশা শাসিত রাজতান্ত্রিক সরকারগুলোকে চাপে রাখতে চাইছে ট্রাম্প প্রশাসন ।

সবশেষে ডোনাল্ড ট্রাম্প তার বিস্বস্থ মিত্র ও জ্ঞাতিভাই ইউরোপীয ইউনিয়নের দিকে হাত বাড়িয়েছে ।
দুই মাস পূর্বে ইউরোপীয় পণ্যের উপর শুল্ক আরোপের মাধ্যমে পরিস্থিতি জগাখিছুড়ি করে ফেলেছে । পক্ষান্তরে ইউরোপীয় ইউনিয়নও মার্কিন পণ্যের উপর শুল্কারোপ করে । এছাড়া রাশিয়া, চীন, ইরান ও উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক হুংকার নিত্য নৈমত্তিক বিষয় । ওয়াশিংটনের হুমকির বিপরীতে উল্লেখিত চারটি দেশ একে অপরের সাথে যোগাযোগ বৃদ্ধিসহ সামরিক প্রস্তুতি গ্রহন করেছে । এক কথায় মিত্রের পরিবর্তে ওয়াশিংটনের শত্রু তালিকা দীর্ঘায়িত হচ্ছে । নিজ দেশেও স্ব:স্থিতে নেই ডোনাল্ড ট্রাম্প । নিজ দল ও ডেমোক্র্যাটিক দলের ট্রাম্পের সমালোচনায় মুখর । ঘরে বাইরে শত্রু সৃষ্টি করে ডোনাল্ড ট্রাম্প কতদিন ক্ষমতায় থাকতে পারবে ? বিশ্ব্যাপী উত্তাপ ছড়িয়ে ডোনাল্ড ট্রাম্প নিজেকে মহা শক্তিধর প্রমাণ করতে চায় ? ট্রাম্পের মারমুখী আচরণে ওয়াশিংটনের বিপরীতে শক্তিশালী প্রতিপক্ষ গড়ে উঠছে । একদিকে রাশিয়া, চীন, উত্তর কোরিয়া, ইরান, সিরিয়া, ইরাক, তুরস্ক ও পাকিস্তান অপরদিকে অর্থনৈতিক ও সামরিক সমৃদ্ধ ইউরোপীয় ইউনিয়ন । এই দুই শক্তি ওয়াশিংটনের বিরুদ্ধে অবস্থান নিলে এক সময় মার্কিন জনগন ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যূত করার আশংকা থেকে যাচ্ছে ।

লেখক : সিনিয়র রিপোর্টার এবং আন্তর্জাতিক বিশ্লেষক

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Newsletter

Dhaka Report Worldwide is a popular online newsportal and going source for technical and digital content for its influential audience around the globe. You can reach us via email or phone.

News247 Worldwide is a popular online newsportal and going source for technical and digital content for its influential audience around the globe. You can reach us via email or phone.