আন্তর্জাতিক

ডোনাল্ড ট্রাম্প : আন্তর্জাতিক অঙ্গনে কোনঠাসা?

আনোয়ারুল হক আনোয়ার : উগান্ডার এক নায়ক ইদি আমিন অর্থের বিনিময়ে বিদেশ থেকে পদক/ পদবী সংগ্রহ করত । তিনি নিজেকে ”ডক্টর ইদি আমিন” হিসেবে পরিচয় দিতেন । দেশ বিদেশে তার পরিচিতি ছিল সার্কাসের জোকার হিসেবে । একবার তিনি মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারকে মুষ্টিযুদ্ধে অংশ নেয়ার আমন্ত্রণ জানান । বৃটেনে সফরকালে বিমান বন্দর থেকে কাঁধে চড়ে রাষ্ট্রীয় অতিথি ভবনে যাবার জেদ ধরেন । অগ্যতা বৃটিশ সরকার তার জন্য পালকি জাতীয় বাহন তৈরী করতে বাধ্য হয় । পরে ইদি আমিন বীর বাহাদুরের ন্যায় বৃটিশদের কাঁধে চড়ে অতিথি ভবনে পৌছেন । ক্ষমতা থাকাকালে তার ভয়ে তটস্থ ছিল উগান্ডাবাসী । সহজে কাউকে বিশ্বাস করতেন না । একবার তার সন্তানদের দিয়ে সেনাবাহিনী গঠন করেন । অর্থাৎ যখন যা ইচ্ছা সেটাই করত উদি আমিন । তার শাসনামলে হাজার হাজার মানুষ উগান্ডা থেকে পালিয়ে প্রাণ রক্ষা করে । শেষতক গণরোষে ক্ষমতাচ্যূত হন ইদি আমিন । পরে সৌদী আরবে নির্বাসনে বাধ্য হন । কয়েক বছর পূর্বে রিয়াদে ইদি আমিন মৃত্যুবরণ করেন ।

বিশ্বের অর্থনৈতিক ও সামরিক শ্রেষ্ঠ আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাধ্যে ইদি আমিনের গন্ধ পাওয়া যাচ্ছে । নির্বাচন থেকে শুরু করে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহনের পর তার আচার আচরণ বিশ্বজুড়ে ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হয় । কোন শাসক কিংবা দেশকে হুমকি ধমকি ও পরবর্তীতে নমনীয় মনোভাব মার্কিন ইতিহাসে নজীরবিহীন ঘটনা । ডোনাল্ড ট্রাম্পের ঘনঘন সিদ্বান্ত পরিবর্তন ও অস্থির স্বভাবের কারনে ট্রাম্প প্রশাসনে মেধাবীরা নিস্ক্রিয় । প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহনের পর বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তার পদত্যাগ কিংবা বরখাস্তের ঘটনা মার্কিন ইতিহাসে বিরল । এতে করে তার নিজ দলেও শত্রুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে । উত্তর কোরিয়া আক্রমনের লক্ষে কোরীয় উপদ্বীপে সেনা মোতায়েন করে ওয়াশিংটন । শেষতক উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে সিঙ্গাপুরে বৈঠকে মিলিত হয়ে ট্রাম্প নিজেকে সহজলভ্য বস্তুতে পরিণত করেন । উল্লেখ্য, উত্তর কোরিয়া তার আদর্শ ও নীতি থেকে এক বিন্দু নড়েনি । উপরোন্ত উন্নত সমরাস্ত্র নির্মাণের ঘোষনা দিয়েছে দেশটি । এতে করে ডোনাল্ড ট্রাম্প কুটনৈতিকভাবে পরাস্ত হয়েছেন বলে খোদ মার্কিন মুল্লুকে সমালোচনা চলছে ।

ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে ধরাশায়ী করতে পাশ্ববর্তী দেশগুলোতে বিপূল সেনা সমাবেশ করে। অপরদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের গুনগানে মশগুল ডোনাল্ড ট্রাম্প । সম্প্রতি ফিনল্যান্ডের রাজধানী হিলসিংকিতে উভয় নেতার মধ্যে দুই ঘন্টাব্যাপী গোপন বৈঠক অনুষ্ঠিত হয় । ট্রাম্প ওয়াশিংটনে ফিরে পুতিনের গুনগান শুরু এবং পুতিনকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানান । বিষয়টি নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান শিবির সমালোচনায় মুখর । এখন মার্কিন জনগনের সন্দেহ যে, ডোনাল্ড ট্রাম্পের এমন কিছু গোপনীয় ডক্যুমেন্ট পুতিনের কাছে সংরক্ষিত আছে – এতে করে ট্রাম্প কখনো পুতিনের চোখে চোখ রেখে কথা বলার সাহস করবে না । ট্রাম্প-পুতিন গোপন সম্পর্কের কথা এখন আর কারো অজানা নয় । ট্রাম্প যতদিন রাষ্ট্রীয় ক্ষমতায় থাকবে – ততদিন ভ্লামিদির পুতিনকে সমীহ করতে হবে । রাশিয়া ইস্যুতে ট্রাম্পের দ্বিমুখী নীতিতে তার ভাবমুর্তি লাটে উঠেছে । এখন ইচ্ছা করলেও ট্রাম্প পিছে সরে আসতে পারবেনা ।

চীন এবং ইউরোপীয় ইউনিয়নের সাথে বানিজ্য যুদ্ধে লিপ্ত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প । এতে করে এক সময় মার্কিন অর্থনীতির বারোটা বেজে যাবে । চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এমন এক খেলোয়াড় ট্রাম্প হয়ত বিষয়টি আঁচ করতে ব্যর্থ হয়েছেন । শিল্প ও অর্থনীতিতে চীন হিমালয়ের উচ্চতায় অসীন । বানিজ্যযুদ্ধে মার্কিন অর্থনীতিতে ধ্বশ নামার আশংকা রয়েছে । অপরদিকে ইউরোপীয় ইউনিয়ন ট্রাম্পের শুল্করোপে ক্ষুব্দ । এখন ইউরোপীয় ইউনিয়ন ওয়াশিংটনের বিরুদ্ধে বানিজ্যযুদ্ধে প্রস্তুত হচ্ছে । দক্ষিন চীন সাগর ইস্যুতে ওয়াশিংটন আগ বাড়িয়ে সেখানে সামরিক শক্তি বৃদ্ধি করেছে । অপরদিকে চীন সেখানে তার সর্বশক্তি নিয়োগ করেছে । অবস্থা বেগতিক দেখে ডোনাল্ড ট্রাম্প সাংবাদিক সম্মেলনে বলেন, বানিজ্য নীতিতে চীনের সাথে আলোচনার সূযোগ রয়েছে । এর দুইদিন পর ওয়াশিংটন থেকে মার্কিন কুটনৈতিকরা বেজিং গমন করেন । দীর্ঘ তিন দশকের বেশী ইরানকে ধ্বংশ করার ষড়যন্ত্রে লিপ্ত ওয়াশিংটন । এক সাপ্তাহ পূর্বে ডোনাল্ড্র ট্রাম্প ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানীর সাথে বৈঠকের প্রস্তাব করেন । কিন্তু ইরানের পররাষ্ট্রমন্ত্রী ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যান করেন । অর্থাৎ এভাবে ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বহীন ব্যক্তিতে পরিণত হচ্ছেন ।

লেখক : সিনিয়র রিপোর্টার এবং আন্তর্জাতিক বিশ্লেষক

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Newsletter

Dhaka Report Worldwide is a popular online newsportal and going source for technical and digital content for its influential audience around the globe. You can reach us via email or phone.

News247 Worldwide is a popular online newsportal and going source for technical and digital content for its influential audience around the globe. You can reach us via email or phone.